আতরের সুগন্ধে আজও মাতোয়ারা চিৎপুরের গলি

অনন্যা মজুমদার: সমস্ত পেশার মতো সাংবাদিকতাতেও বহু সমস্যা আছে। কিন্তু একটা বড় প্রাপ্তিযোগও আছে। সেটা হল নিজের শহরের অলিগলি চেনা। সেই গলির গল্প শোনা। এই গলিগুলোর পলেস্তারা খসা বট- অশ্বত্থ গজানো দেওয়াল, নোনাধরা ইঁটের সারি ফিসফিসিয়ে গল্প বলে। আগেও বলেছে, আজও বলে চলেছে। আর আমি মনোযোগী শ্রোতা হয়ে শুনে যাই সেই অজানা গল্প! যখন এই শহরের রাজপথে খটাখট ক্ষুরের আওয়াজ তুলে ছুটে চলত ঘোড়ার গাড়ি। তাদের সে কি জৌলুশ, সে কি নাম! কেউ জুড়িগাড়ি, কেউ ফিটন, কেউ বা টমটম। মাঝে মধ্যেই পালকিবাহকদের হুম হুম হুমনা তালে চলে যেত কোনো ঠাকুরাণী বা চৌধুরানীর পালকি। এ শহর মনে রাখে সব কিছু। বলেও সে সব কথা। শুধু কান পেতে শুনতে হয়। আমি সেই কাজটিই করি।

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, প্রেসকার্ড আর জলের বোতল নিয়ে বেরিয়ে পড়ি সকাল সকাল। জানিও না কোথায় যাচ্ছি। কিন্তু এ শহর আমায় ঠিক কোথাও না কোথাও টেনে নিয়ে এসে গল্প শুনিয়েই ছাড়বে।

সেভাবেই একদিন এলোমেলো হেঁটে চলে গেলাম এক গলিতে। কলেজ স্ট্রিট থেকে সি আর এভিনিউ এর দিকে যে গলি আসে তার উলটো দিকেই। May be an image of 8 people

 

মওলানা শৌকত আলি স্ট্রিট ধরে এগোতে থাকলাম বড়বাজার এলাকার দিকে। রবীন্দ্র সরণির দিকে যত এগোতে থাকি যেন একটা মন মাতোয়ারা করা সুগন্ধ ঘিরে ধরে। "সুগন্ধ" নয়, এখানে শব্দ টা বলে উচিৎ ‘’খুশবু’’। এমনই নায়াব সে খুশবু যে মেজাজ একদম শরীফ হয়ে যায়। চারদিকে নজর ফেরাতেই চোখে পড়ল সারি সারি দোকান, যেখানে ফেজ টুপি পরিহিত ব্যবসায়ীরা বসে আছেন তাঁদের ইত্তর (পড়ুন আতর) এর পসরা নিয়ে। তাদেরও পোশাক আশাকে চুঁইয়ে পড়ে খানদানি আভিজাত্য।  চোখে সুরমা, পোশাকে মন মাতানো ইত্তরের খুশবু। হাসিমুখে ক্রেতাদের সঙ্গে বাতচিত করছেন, বিভিন্ন ইত্তরের দাম বলছেন।

May be an image of 2 people and fragrance

প্রায় মন্ত্রমুগ্ধের মতন গিয়ে দাঁড়ালাম জনাব কামাল উদ্দিন সাহেবের ১৫২ বছরের পুরোনো  দোকানের সামনে। 

জানা গেল এক অদ্ভুত কিসসা। এ দেশে আতরের প্রচলনের গল্প। মুঘল আমলের কিসসা। বেগম নূরজাহানের স্নানের জন্য রাতভর গোলাপের পাঁপড়ি ভিজিয়ে রাখা হত বিরাট স্নানপাত্রে। সারারাত গোলাপ ভিজে সেই জল হয়ে উঠত খুশবুদার।  একবার স্নানের পরেই সে জল ফেলে দিত বাঁদিরা। একদিন সেই খুশবুদার জল নষ্ট হতে দেখে সুলতান জাহাঙ্গীর আদেশ করলেন এমন কিমতি জল এমনি ভাবে নষ্ট করা চলবে না। এই সুগন্ধি জলকে কাজে লাগাতে হবে। সেই শুরু হল ভারতে আতর তৈরির প্রথম ধাপ।

May be an image of 1 person, fragrance and drink

আগে শুধু মধ্যপ্রাচ্যের দেশগুলিতেই আতরের ব্যবহার হত। এবার মুঘল সুলতানদের হাত ধরে ভারতীয় ফুল বা সুগন্ধি দিয়ে শুরু হল আতরের উৎপাদন।"

কিন্তু সেই আতর কিভাবে কলকাতায় এসে স্থায়ী হয়ে বসল? জানা গেল, দ্বিতীয় বাহাদুর শাহ আলমের সময় থেকেই মুঘলিয়া সলতনতের সমস্ত আলো কেড়ে নিল লখনৌয়ের নবাবেরা।  সেখানে তখন উমদা খানা, উমদা শরাব, উমদা খুশবুর ছড়াছড়ি। এই সবের নাম করা শৌকীন ছিলেন নবাব ওয়াজেদ আলী শাহ। কিন্তু তাঁর নসিব খারাব। তাই তিনি সাধের লখনৌ ছেড়ে কলকাতায় আসতে বাধ্য হলেন।

নবাবের সঙ্গেই এলেন তাঁর ওয়াফাদার খিদমতগাররা। এলেন বাবুর্চিরা। নবাবের সেই দলেরই  সঙ্গী হলেন ইত্তর প্রস্তুতকারক ঊস্তাদরা। উত্তরপ্রদেশের কনৌজ থেকে তাঁরাও বেগম, নসল নিয়ে হাজির হলেন কলকাতায়। তারপর কলকাতার যা স্বভাব!  কলকাতা তাঁদের কাছে টেনে নিল। চিৎপুর রোডেই নিজেদের খুশবুর পসরা সাজিয়ে বসলেন তাঁরা। ইসলাম ধর্মাবলম্বীরা তো বটেই, তখনকার জমিদাররাও পাগল হয়ে গেলেন ইত্তরের মোহব্বতে। তাঁদের মুখে মুখেই ইত্তর হয়ে উঠল আতর।

এবার এগিয়ে চললাম সেই দোকানের দিকে, যাকে কলকাতার আতরের বাজারের বেতাজ বাদশা বলা হয়। সেই হাজী খুদাবক্স নবী বক্সের আতরের দোকানের দিকে।

সেখানেও মিলল সমান অভ্যর্থনা। দোকানের  বর্তমান মালিক নিয়াজউদ্দিন আল্লাহবক্স জানালেন তাঁর দোকান ২০০ বছরের প্রাচীন। নবাবি আমলের চেয়েও বেশি তিনি তাঁর ওয়ালেদ, দাদা, পরদাদার কাছে শুনেছেন এ দেশের এই শহরের নামকরা মানুষদের আতরপ্রেমের কিসসা। কে নেই সেই তালিকায়? মতিলাল নেহরু, জওহরলাল নেহরু, শেখ মুজিবুর রহমান কলকাতায় এলেই উপস্থিত হতেন এই দোকানে। গুলাব, কেওড়া, চন্দন, মোতিয়া (বেলফুল), খস ইত্যাদি আতর কিনে নিয়ে যেতেন তাঁরা। আবার অন্যদিকে রবীন্দ্রনাথ ঠাকুর, নেতাজি সুভাষচন্দ্র বসু, চিত্তরঞ্জন দাশ ছিলেন তাঁদের নিয়মিত খদ্দের। জানালেন, রবি ঠাকুরের প্রিয় ছিল বেলফুলের আতর। অন্যদিকে জন্নতুল ফিরদৌস ছিল নেতাজির প্রিয় আতর। এছাড়া কলকাতায় যখন বাবু কালচার ছিল, তখন সাবর্ন রায়চৌধুরী, রাজা নবকৃষ্ণ দেবের জন্য উমদা ইত্তর যেত জমিদারবাড়িতে।

May be an image of fragrance and text

তাও নানা মরসুমে নানা রকম আতর। যেমন গরমের সময়ে চাহিদা হত গুলাব, কেওড়া, মোতিয়া, চন্দন, খস এইরকম আতরের। আবার শীতের দিনে মুস্ক অম্বর, শামামদুল অম্বর, হিনা, উদ, দহনল উদ আতরের চাহিদা বাড়ত।

কিন্তু এখন আতরের দাম সাধারণ বাজারচলতি পারফিউমের চেয়ে অনেক বেশি। সাধারণ গুলাব আতর দেশি হলে ২০০ টাকা তোলা, আবার একটু দামি হলে প্রায় ৬০০ টাকা তোলা। কিন্তু বর্তমানে আতরের দামী হয়ে ঊঠেছে এর শত্রু। কারণ এত দাম দিয়ে আতর কেনার মতো বড়লোকি কলকাতার আর নেই। কারণ, আতর হল মূলতঃ খাঁটি এসেন্সিয়াল অয়েল। আর সেটি তৈরির প্রণালীও যথেষ্ট প্রাচীন।তাঁর সঙ্গে  উপাদানের দামও প্রায় আকাশ ছোঁয়া।তাই বর্তমান প্রজন্ম কমদামি পারফিঊম বা বডিস্প্রের দিকেই ঝূঁকছে।      

গলি থেকে বেরিয়ে আসার সময় যেন সময়ের হিসাব ছিল না আর। একবিংশ শতক থেকে এক লহমায় পৌঁছে গিয়েছিলাম যেন সেই বাবু কালচারের আমলে। যখন শান্তিপুরি জরিদার মিহি কোঁচানো ধুতি আর আর্দ্দির পাঞ্জাবি পরা বাবুর দল জুড়িগাড়ি চেপে যেতেন চিৎপুরের বাঈজি বাড়ি। সেখানে রুমঝুম ঘুঙুরের বোলের সঙ্গে যোগ্য সঙ্গত করত উমদা "আতর"।

 

পুতুলের রাজপাটে ভিড় বাড়ছে মানুষ প্রজাদের

The number of buses will be increased in West Bengal Safari, said the Forest Minister

Share on Social Media

Breaking News

  • Renowned Television Actor Rituraj Singh Passes Away at 59 Due to Heart Attack
  • Aleksandar Pantic Joins Jamshedpur FC Directly in Strategic Football Move
  • Ritesh Deshmukh Announces Directorial Venture: 'Raja Shivaji'
  • Mahua Moitra Faces Summons from Enforcement Directorate Over Foreign Exchange Act Violations
  • Mamata Banerjee Inaugurates Biswa Bangla University and Unveils Development Initiatives in Birbhum
  • Samajwadi Party to Join Bharat Nyay Yatra After Finalizing Seat-Sharing Deal with Congress, Says Akhilesh Yadav
  • Breaking News: Government Offers Breakthrough Proposal to Resolve Farmer Protests
  • Nifty 50 Hits Record High in 2024, Driven by Financial and Energy Sector Surge
  • Breaking News: Supreme Court Stays Summons of Administrative Officers in Assault Case
  • "Oppenheimer" Dominates BAFTA Awards: Cillian Murphy and Christopher Nolan Triumph
  • Breaking: PM Inaugurates Kalki Dham Temple & Unveils ₹10 Lakh Crore Development Plan for Uttar Pradesh
  • Former US President Donald Trump Hit With $35.5 Million Fine for Concealed Wealth
  • Tension Rises in Political Circles Over Tragic Incident in Chopra; Governor to Visit
  • Babita Phogat of the Dangal movie died due to the wrong treatment!
  • French Journalist Vanessa Dognak Leaves India Amid Controversy